Header Ads

বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ এইচএসসি

 

বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ এইচএসসি
সমস্ত HSC 2023 ছাত্রদের জন্য একটি নতুন নিবন্ধে স্বাগতম।  আমাদের আজকের বিষয় হল এইচএসসি পরীক্ষার বাংলা ১ম পত্র সাজেশন 2023। আপনি কি 2023 সালের এইচএসসি পরীক্ষার্থী?  আপনি কি 17 আগস্ট 2023 তারিখে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার বাংলা 1ম পত্রের জন্য সাজেশন খুলছেন?  আপনি যদি খুঁজছেন তাহলে আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন।  কারণ আমরা এই পর্বে এইচএসসি বাংলা প্রথম পত্র পরীক্ষার সাজেশন নিয়ে হাজির হয়েছি।  আপনি যদি পরামর্শ পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। 

বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ এইচএসসি



এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষার সাজেশন 2023

এইচএসসি 2023 পরীক্ষা 17 আগস্ট 2023 বৃহস্পতিবার সকাল 10 টা থেকে অনুষ্ঠিত হচ্ছে।  সাধারণ নয়টি শিক্ষা বোর্ড, একটি কারিগরি ও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।  যেখানে একযোগে ১৩ লাখ ৭৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবে।  প্রথমত, বাংলা প্রথম পত্র বিষয়ের পরীক্ষা, এ কারণে শিক্ষার্থীরা কিছুটা নার্ভাস কারণ প্রথম দিনে পরীক্ষা কেমন হবে, হলের অবস্থা কেমন হবে।  যার জন্য প্রথম বিষয়ের পরীক্ষার প্রস্তুতি একটু বেশি নিতে হবে।  বাংলা প্রথম পত্র সবার জন্য আবশ্যক।  এ কারণেই 2022 সালে করোনা ভাইরাসের কারণে সংক্ষিপ্ত আকারে পরীক্ষা নেওয়া হয়েছিল।  তবে ২০২৩ সালে শেষ হওয়া বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।  পরীক্ষার ঠিক আগে থেকেই শিক্ষার্থীদের পড়াশোনার চাপ বেড়েছে।  যার জন্য তারা স্বল্প পরিসরে কিছু পরামর্শ চায় যে এখান থেকে পড়াশোনা করে 80 থেকে 90টি প্রশ্ন কমন করতে হবে।  আর আমরা আপনাদের কথা মাথায় রেখে বাংলা ১ম পত্রের সাজেশন পড়তে এসেছি।

HSC বাংলা প্রথম পত্র সাজেশন 2023

এসএসসি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ পরীক্ষা।  এখান থেকে পাস আউট হওয়া ছাত্রদের মেডিক্যাল লাইন বা ইঞ্জিনিয়ারিংয়ে অন্যান্য বড় বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য রাখা হবে।  যার জন্য এইচএসসি পরীক্ষা খুবই গুরুত্বপূর্ণ।  প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা হয়।  কিন্তু মহামারীর কারণে সিলেবাস সম্পূর্ণ না হওয়ায় পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আগস্ট মাসে এবং সংক্ষিপ্ত সিলেবাস আকারে।  আপনারা জানেন, শিক্ষার্থীরা ইতিমধ্যে পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছে।  তবে পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।  যার কারণে শিক্ষার্থীরা বলছেন, তারা এখনো সিলেবাস শেষ করতে পারেননি।  যার জন্য বিভিন্ন ওয়েবসাইট গুগল সার্চ দিয়ে সার্চ করছে সাজেশনের আশায়।  আপনার পছন্দসই বিষয়ের পরামর্শ পেতে নীচের বিভাগটি দেখুন।

বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ এইচএসসি


বাংলা ১ম পত্র গদ্য সাজেশন ২০২৩


বাংলা ১ম পত্রের গদ্যে মূলতো চরটি সৃজনশীর প্রশ্ন থাকবে তার মধ্য থেকে যেকোন দুইটার উত্তর দিতে হবে।বাংলা ১ম পত্রে গদ্য অংশের মধ্যে যেগুলো গল্প রয়েছে সেগুলো হলো
১.অপরাচিতা*****
২.বিলাসী*****
৩.আমার পথ
৪.মানব কল্যাণ
৫.মাসি-পিসি
৬.বায়ান্নর দিনগুলি****
৭.রেইনকোট***


এখানে যে গল্পগুলো রয়েছে প্রতিটি গল্পই খুবই গুরুত্বপুর্ণ।এখানকার প্রতটি গল্পই খুব ভালো ভাবে পড়তে হবে।তবে যে গল্পগুলোতে ফাইভ স্টার দেওয়া আছে সেগুলো ভালো করে পড়বে কেননা সেখান থেকে বেশি প্রশ্ন আসতে পারে।আমরা অনেকেই আছি যারা জানি না বাংলা ১ম পত্রের কোন কোন অংশগুলো পড়তে হবে ,কোন কোন অংশ থেকে পরীক্ষার প্রশ্ন হবে।বাংলা ১ম পত্রে ভালো মার্ক পেতে হলো বোর্ড বইটি ভালো ভাবে আয়ত্ত করতে হবে।প্রতিটা গদ্যের লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুব ভালো করে পড়তে হবে।কেননা লেখক পরীচিতি এবং পাঠ পরিচিতি থেকে অনেক প্রশ্ন আসে।এখানে আমি প্রতিটা গল্পে ক এবং খ নং প্রশ্ন নিয়ে আলোচনা করবো।

অপরচিতা:ক প্রশ্ন
১.অপরাচিতা গল্পের লেখক কে?
২.অপরচিতা গল্পে কন্যাকে কি বলে আর্শীবাদ করা হয়েছিলো
৩.বিয়ের সময় অনুপমের বয়স কত ছিল?
৪.কাকে মাকাল ফল বলা হয়েছিলো?
৫.কল্যানির পিতার নাম কি ছিল?
প্রতিটা অধ্যায়ের এই রকম প্রশ্নগুলো খুব ভালো করে পড়তে হবে।


বাংলা ১ম পত্র পদ্য সাজেশন ২০২৩


আমি এখানে বাংলা ১ম পত্রের পদ্যের সাজেশন নিয়ে আলোচনা করবো।বাংলা ১ম পত্রের পদ্য অংশ বা কবিতা থেকে তিনটা প্রশ্ন থাকবে এর মধ্যে থেকে যেকোন দুইটা প্রশ্নের উত্তর দিতে হবে।বাংলা ১ম পত্রে যে যে কবিতাগুলো রয়েছে সেগুলো হলো
১.সোনার তরী*****
২.বিদ্রহী*****
৩.প্রতিদান
৪.তাহারেই মনে পরে
৫.আঠারো বছর বয়স*****
৬.ফেব্রুয়ারী ১৯৬৯*****
৭.আমি কিংবদন্তীর কথা বলছি
এখানে প্রতিটা কবিতাই খুবই গুরুত্বপুর্ণ।প্রতিটা কবিতাই তোমাদের খুব ভালো করে পড়তে হবে।তবে যেগুলো ফাইভ স্টার দেওয়া আছে সেগুলো একটু বেশি ভালো করে পড়তে হবে।প্রতিটা কবিতার পাঠ পরিচিতি এবং লেখক পরিচিতি খুব ভালো করে পড়তে হবে।লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি থেকে অনেক প্রশ্ন হয়ে থাকে।


বাংলা ১ম পত্র নাটক সাজেশন ২০২৩


বাংলা ১ম পত্রে নাটক খুবই গুরুত্বপুর্ণ একটি অংশ ।বাংলা ১ম পত্রে যে নাটগুলো রয়েছে সেগুলো হলো
১.সিরাজউদ্দৌলা
এই নাটকটি খুবই সুন্দর একটি নাটক।এই নাটকটি প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে পড়তে হবে।নাটকের লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুব ভালো করে পড়তে হবে।নাটক থেকে একটি প্রশ্ন থাকবে একটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।


বাংলা ১ম পত্র উপন্যাস সাজেশন ২০২৩


বাংলা ১ম পত্রে যে উপন্যাস রয়েছে সেটি হলো
১.লালসালু
লালসালু উপন্যাসটি খুবই চমৎকার একটি উপন্যাস।এই উপন্যাসটি প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে পড়তে হবে।লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি ভালো করে পড়তে হবে।উপন্যাস থেকে মোট একটি প্রশ্ন থাকবে একটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।
চারটা বিভাগ থেকে মোট সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে।ক বিভাগ থেকে ২টি ,খ বিভাগ থেকে ২টি ,গ বিভাগ থেকে ১টি,এবং ঘ বিভাগ থেকে ১টি।এই মোট ৬টি আর বাকি একটি প্রশ্ন ক অথবা খ বিভাগ থেকে করতে হবে।
আমি এখানে বাংলা ১ম পত্র সাজেশন নিয়ে আলোচনা করেছি।আশা করি এগুলো ভালো করে পড়লে পরীক্ষায় বাংলা ১ম পত্রে ভালো মার্ক পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.