Header Ads

সরকারি চাকুরির লাখ লাখ পদ খালি, সবচেয়ে বেশি তৃতীয় শ্রেণির পদ

 

সরকারি চাকুরির লাখ লাখ পদ খালি, সবচেয়ে বেশি তৃতীয় শ্রেণির পদ


বাংলাদেশের শিক্ষিত বেকারদের জন্য ভাল একটা  আশার খবর। এই  বছর সরকারি চাকুরির জন্য বড়  নতুন নিয়োগ বাড়তে পারে। বাংলাদেশ  সরকারের এক প্রতিবেদন অনুসারে, সরকারি চাকরিতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে প্রথম শ্রেণির পদ খালি আছে ৪৩ হাজার ৩৩৬টি। তবে সবচেয়ে বেশি শূন্য পদ রয়েছে তৃতীয় শ্রেণির চাকরিতে।  এখানে মোট ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ খালি রয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় প্রকাশিত বেসামরিক কর্মকর্তা ও কর্মচারী পরিসংখ্যান ২০২৩–এ প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

এই  প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ‘আমরা প্রতিবছর এই প্রতিবেদন তৈরি করি। এর  জন্য আমাদের  আলাদা একটি কমিটি রয়েছে। কমিটি প্রতিটি মন্ত্রণালয় ও অধিদপ্তরে যোগাযোগ করে এসব শূন্য পদের তালিকা বের করে। কেবল যে শূন্য পদের তালিকা করে তাই নয়, কর্মরত ব্যক্তিদেরও তালিকা প্রকাশ করা হয়।’


সরকারি চাকুরির লাখ লাখ পদ খালি, সবচেয়ে বেশি তৃতীয় শ্রেণির পদ


এই প্রতিবেদন অনুসারে, সরকারি চাকরিতে বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে প্রথম শ্রেণির পদ খালি আছে ৪৩ হাজার ৩৩৬টি। সবচেয়ে বেশি তৃতীয় শ্রেণির পদ। এতে ১ লাখ ৫১ হাজার ৫৩৮টি পদ খালি। এরপর পদ খালি রয়েছে চতুর্থ শ্রেণিতে। এখানে ১ লাখ ২২ হাজার ৬৮০টি পদ খালি। দ্বিতীয় শ্রেণিতে খালি আছে ৪০ হাজার ৫৬১টি পদ। মোট ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ খালি রয়েছে।


তরুণ বেকারদের সঙ্গে কথা বলে জানা যায়, ২০২০ সালে করোনা সংক্রমণের পর সরকারি ও বেসরকারি নিয়োগে গতি কমে আসে। বাতিল হতে থাকে একের পর এক নিয়োগ পরীক্ষা। বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তি যেমন বন্ধ হয়, তেমনি সরকারি বিজ্ঞপ্তি কমে আসে। কিন্তু করোনা কমে এলেও চাকরির বাজারে আগের মতো গতি আসেনি। গত বছর বড় ধরনের তেমন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি ছিল না। সবশেষ প্রাথমিকে শিক্ষক নিয়োগ হয় ৩৭ হাজারের কিছু বেশি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাব্বির হোসেন সরকারি চাকরির ফাঁকা পদ শুনে বিস্ময় প্রকাশ করে বলেন, ‘আমরা বেকাররা চাতকের মতো নতুন বিজ্ঞপ্তির দিকে তাকিয়ে আছি আর সরকার এত পদ ফাঁকা রেখে বিজ্ঞপ্তি প্রকাশ করছে না! আমরা চাই সব শূন্য পদের বিজ্ঞপ্তি দেওয়া হোক। এতে সরকার যেমন লোকবল পাবে, তেমনি বেকাররা বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পাবে


No comments

Powered by Blogger.