Header Ads

বাংলাদেশ রেলওয়েতে প্রায় ২০ হাজার শূন্যপদ রয়েছে

 বাংলাদেশ রেলওয়েতে প্রায় ২০ হাজার শূন্যপদ রয়েছে : রেলমন্ত্রী


20,000 posts vacant in Bangladesh Railway


বাংলাদেশ রেলওয়েতে ২০,০০০ পদ শূন্য

রেলমন্ত্রী নুরুল ইসলাম আজ সংসদে বলেছেন, বাংলাদেশ রেলওয়েতে প্রায় ২০ হাজার পদ শূন্য রয়েছে।

এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গত ৯ মাসে বিভিন্ন ক্যাটাগরিতে ২ হাজার ৮৮০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।

সুজন বলেন, জনবল সংকট কমাতে নিয়োগ প্রক্রিয়া চলছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহমেদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে ৮৫১ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে।

এই সময়ের মধ্যে, 1,14টি নতুন রেল সেতু নির্মাণ, 952টি রেল সেতুর পুনর্বাসন/পুনর্নির্মাণ, 132টি স্টেশন ভবন নির্মাণ, 231টি ভবনের সংস্কার, 340 কিলোমিটার রেলপথকে ডুয়েল গেজে রূপান্তর করা এবং 1,379 কিলোমিটার রেলপথের পুনর্নির্মাণ।  সম্পন্ন হয়েছে.

আওয়ামী লীগের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, ঢাকা-চট্টগ্রাম রুটে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য একটি সম্ভাব্যতা যাচাই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

"এই প্রকল্পের মাধ্যমে নারায়ণগঞ্জ থেকে চট্টগ্রাম হয়ে ঢাকা পর্যন্ত বৈদ্যুতিক ট্র্যাকশন চালু করার জন্য সম্ভাব্যতা অধ্যয়ন এবং বিস্তারিত নকশার কাজ সম্পন্ন করার জন্য একটি পরামর্শক নিয়োগের জন্য 17 জুলাই একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল," তিনি যোগ করেন।

আগামী এপ্রিলে এই জরিপ শেষ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

লমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ২০ হাজার শূন্যপদ রয়েছে। তবে, গত নয় মাসে বিভিন্ন ক্যাটাগরিতে দুই হাজার ৮৮০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে।


জনবল সংকট দূর করার লক্ষ্যে নিয়োগ প্রক্রিয়া চলছে উল্লেখ করে রেলমন্ত্রী বলেন, ‘আশা করা যাচ্ছে, দ্রুত জনবল সংকট নিরসন হবে। বাংলাদেশ রেলওয়ে আন্তনগর রেলগুলোর সেবার মান বাড়ানোর জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। গত পাঁচ বছরে ১৩০টি নতুন ব্রডগেজ কোচ, ২৫৮টি মিটারগেজ কোচ, ৩০টি মিটারগেজ এবং ২৫টি ব্রডগেজ লোকোমোটিভ রেল বহরে যুক্ত করা হয়েছে।’

No comments

Powered by Blogger.