Header Ads

১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালু করবে জাতীয় বিশ্ববিদ্যালয়

১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালু করবে জাতীয় বিশ্ববিদ্যালয়


আইসিটি সহ কোর্স চালুর ঘোষণা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।


আজ শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৪তম বার্ষিক সিনেট অধিবেশন-২০২২ এ সিনেট চেয়ারম্যানের অভিভাষণে এ ঘোষণা দেন উপাচার্য 


১২টি বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স চালু করবে জাতীয় বিশ্ববিদ্যালয়



প্রফেসর ড. মো. মশিউর রহমান ' বলেন খুব শিগগির আইসিটিসহ ১২টি বিষয়ের ওপর স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্সটি চালু হবে। এতে উচ্চশিক্ষায় আগ্রহীরা অবারিত সুযোগ  সুবিধা পাবেন। 

করোনার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে যে গ্যাপ সৃষ্টি হয়েছিল তা ইতোমধ্যে কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। আগের দুটি সিনেট সভা জুম প্রযুক্তি ব্যবহার করে অনুষ্ঠিত হয়েছে।'


উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান  আরও বলেন, 'কেউ যেন শিক্ষকের মর্যাদা ও ভাবমূর্তি নষ্ট হওয়ার মতো ন্যাক্কারজনক ও নিন্দনীয় কাজে নিজেকে সম্পৃক্ত না করে। ভবিষ্যতে এমন কোনো কাজে কেউ নিজেকে সম্পৃক্ত করলে প্রয়োজনে জাতীয় বিশ্ববিদ্যালয় গোটা পরিবারকে সঙ্গে নিয়ে সম্মিলিতভাবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলবে। একটি আদর্শনিষ্ঠ সমাজব্যবস্থায় এমন অন্যায্য ও রুচিবহির্ভূত কাজ কোনোভাবে গ্রহণযোগ্য হতে পারে না।'


বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে আয়োজিত সভাটি সকাল ১১টায় শুরু হয় এবং বিকেল ৪টায় শেষ হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার বাজেট বক্তৃতায় বিশ্ববিদ্যালয়ের বাজেট উপস্থাপন করেন। এ অর্থবছরে ৭৫ লাখ ১৯ হাজার টাকা উদ্বৃত্ত সম্বলিত রাজস্ব ও উন্নয়নসহ সর্বমোট ৯৭৬ কোটি ১৪ লাখ ৩৯ হাজার টাকার বাজেট পেশ করা হয়। এরমধ্যে পৌনঃপুনিক (রাজস্ব) বাজেট ৪৮৫ কোটি ৮৭ লক্ষ ৮১ হাজার টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ৪৯০ কোটি ২৬ লক্ষ ৫৮ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। যা সিনেট  কর্তৃক অনুমোদিত হয়। এছাড়া ২০২১-২০২২ অর্থবছরের সংশোধিত বাজেটও সিনেটে অনুমোদিত হয়।



এ অধিবেশনে বক্তব্য রাখেন- সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সাবেক চিপ হুইপ ও সংসদ সদস্য আ স ম ফিরোজ, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, সংসদ সদস্য শফিকুর রহমান, সংসদ সদস্য আরমা দত্ত, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, বিশিষ্ট নাট্য-ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পিএসসির সাবেক সদস্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সাবেক উপাচার্য প্রফেসর ড. মুনাজ আহমেদ নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. সাজাহান মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. হারুনর রশীদ খানসহ ২২ জন সিনেট সদস্য।




 

No comments

Powered by Blogger.