Header Ads

একটি মাএ আবেদনেই চাকরি মিলবে নিবন্ধনধারীদের!

 

একটি মাএ আবেদনেই চাকরি মিলবে নিবন্ধনধারীদের!

একটি মাত্র আবেদনের মাধ্যমে নিবন্ধনধারীদের চাকরি  সুযোগ দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। যদিও এ বিষয়  এখনো চূড়ান্ত হয়নি।


non goverment teachers registration authority


এনটিআরসিএ একটি  সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশের পর প্রার্থীদের চাকরি নিশ্চিত করতে একাধিক আবেদন করতে হয়। প্রাপ্ত নম্বর অনুযায়ী একজন নিবন্ধনধারী একটি প্রতিষ্ঠানে সুপারিশপ্রাপ্ত হয়ে থাকেন। তবে কতগুলো আবেদন করলে চাকরি নিশ্চিত হবে সেটি নির্দিষ্টভাবে বলতে না পারায় প্রার্থীদের একাধিক আবেদন করতে হত।

গত দুইটি গণবিজ্ঞপ্তিতে নিবন্ধনধারীদের অনেকেই দুই-থেকে তিন হাজার আবেদন করেও চাকরি পাননি। আবেদন ফি ১০০ টাকা হলেও হাজার হাজার আবেদন করার কারণে প্রার্থীদের ৩০ থেকে ৪০ হাজার  টাকা পর্যন্ত খরচ হত। তাই নিবন্ধনধারীরা দীর্ঘেদিন ধরে একটি আবেদনের মাধ্যমে চাকরির দাবি করে আসছিলেন।

নিবন্ধন সনদধারীদের এই দাবি আমলে নিয়েছে এনটিআরসিএ। প্রাথমিকভাবে এক আবেদনের নিবন্ধনধারীদের চাকরি দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। তবে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

এনটিআরসিএ’র একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, প্রাথমিক আলোচনা অনুযায়ী একজন নিবন্ধনধারী গণিবিজ্ঞপ্তি প্রকাশের পর একটি আবেদন করবেন। এক আবেদনের মাধ্যমে তিনি ৪০টি প্রতিষ্ঠান পছন্দ করতে পারবেন। আবেদন ফি হবে এক হাজার টাকা। আবেদনের পর প্রাপ্ত নম্বর অনুযায়ী তিনি সুপারিশপ্রাপ্ত হবেন।

নাম প্রকাশ না করার শর্তে এনটিআরসিএ’র এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, আমরা প্রার্থীদের একটি মাত্র আবেদনের মাধ্যমে চাকরি দেওয়ার বিষয়ে আলোচনা করেছি। প্রাথমিক আলোচনায় বিষয়টির সাথে প্রায় সকলেই একমত পোষণ করেছেন। তবে এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।

ওই কর্মকর্তা আরও জানান, বিষয়টি নিয়ে আরও আলোচনার প্রয়োজন রয়েছে। কেননা একটি আবেদনের মাধ্যমে কীভাবে ৪০টি প্রতিষ্ঠান নির্বাচন করা হবে সেটি এখনো ঠিক করা সম্ভব হয়নি। এ বিষয়ে টেলিটকের সাথে আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার পর বিস্তারিত জানানো হবে।  






No comments

Powered by Blogger.