Header Ads

শিক্ষার্থীদের ডিভাইস-ডাটা দেবে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্লাস করতে

 জাতীয় বিশ্ববিদ্যালয়ের  অধীনে দেশের অনার্স ডিগ্রী মাস্টার্স শিক্ষার্থীর সংখ্যা 29 লক্ষ । করনো মহামারীর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোন পরীক্ষা নিতে পারেনি। জাতীয় বিশ্ববিদ্যালয় সরাসরি ক্লাস না  নিতে পারলেও ভার্চুয়ালি ভাবে ক্লাস নিচ্ছে। নানা ধরনের সমস্যা থাকায় ভার্চুয়ালি ভাবে দেশের সকল শিক্ষার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভার্চুয়ালি ক্লাস এর আওতায় আনা সম্ভব হচ্ছে না। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে দেশের  সকল শিক্ষার্থীদের মোবাইল ফোন নাই তাই অনেক শিক্ষার্থী ভার্চুয়ালি ভাবে কোন ক্লাসে অংশ গ্রহন    করতে পারছেনা। প্রান্তিক পর্যায়ে  দেশের সকল শিক্ষার্থীদের ভার্চুয়ালি ক্লাস করানো সম্ভব হচ্ছে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল শিক্ষার্থী দের বিনামূল্যে মোবাইল ও ইন্টারনেট ফ্রি দেয়া হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল স্টুডেন্ট ক্লাস নিয়নিত করতে পারে. 

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও   জাতীয়  বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীদের সেশনজট কমাতে  কাজ করে যাচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় ৷

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডক্টর মোঃ  মশিউর রহমান বলেন অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের পুরোপুরি অটো পাস দেওয়া হয়নি। জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেড় বছরেরও বেশি সময় নিয়ে  পড়ালেখা থেকে অনেক  পিছিয়ে গেছে। অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীদের মধ্যে হতাশা কাজ করছিল তাই তাদের অটো প্রমোশনের মাধ্যমে দ্বিতীয় বর্ষে উন্নয়ন করা হয়েছে। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল কলেজের  অধ্যক্ষ দের সাথে কথা বলে  জানা গেছে ক্লাসে পড়ানোর মতন আর কিছুই নাই ৷

তাই তাদের প্রথম বর্ষ থেকে দ্বিতীয় বর্ষে প্রমোশন দেয়া হয়েছে। প্রথম বর্ষের শিক্ষার্থীদের চার বছরের মধ্যে তাদের প্রথম বর্ষের পরীক্ষা দিতে হবে বাধ্যতামূলক। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন আমরা কলেজের অধ্যক্ষ এবং শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পেরেছি অনেক  এলাকায়  শিক্ষার্থী আছে যাদের মোবাইল ফোন নাই মোবাইল কিনবে এমন টাকা ও তাদের নাই।

 অনেক পরিবার আছে যাদের  ইন্টারনেট কিনে ভার্চুয়ালি ভাবে ক্লাস করা সম্ভব না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড মশিউর রহমান বলেন আমরা প্রতিটা কলেজে কিছু ডিভাইস কিনে কলেজে দিব। এখান থেকে যারা নিতান্তই গরীব ও মোবাইল নাই ইন্টারনেট কিনতে পারে না তাদের কেই মোবাইল গুলো দেয়া হবে। আমরা চাচ্ছি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল শিক্ষার্থীদের ভার্চুয়ালি ক্লাস এর আওতায় আনতে ৷


No comments

Powered by Blogger.