Header Ads

বাংলাদেন পুলিশ কনস্টেবল নিয়োগে আসছে ব্যপক সংস্কার

 👮‍♀️👮‍♂️পুলিশ কনস্টেবল নিয়োগে আসছে ব্যপক সংস্কার।👮‍♂️👮‍♀️

👉১)আবেদন হবে অনলাইনে।

👉২) উচ্চতা ছেলেদের ৫ফুট ৬ ইঞ্চি, মেয়েদের ৫ফুট ৪ইঞ্চি হতে হবে ।

👉৩)উচ্চতা বেশির জন্য ৫০% এডভান্টেজ দেয়া হবে এবং বাকি ৫০% SSC এর রেজাল্ট এর ভিত্তিতে নেয়া হবে। মানে যার উচ্চতা + SSC জিপিএ যত বেশি সে তত এগিয়ে থাকবে। 

👉৪) শারীরিক(মাঠে) পরিক্ষায় নতুন অনেক কিছু এড করা হইছে। 

👉৫) লিখিত পরিক্ষা ৪৫ মার্কের উপর হবে। আর ভাইভা ১৫ মার্কের উপর হবে। লিখিত পরিক্ষায় বাংলা, ইংলিশ, গনিত এবং সাধারণ জ্ঞানের উপর হবে।

৭ই মার্চ 

বিএম জাহাঙ্গীর 

দৈনিক যুগান্তর পত্রিকা

হেড লাইনঃ এস আই, সার্জেন্ট ও কনস্টেবল নিয়োগ সংস্কার বিধি পরিবর্তন।

ট্রেনিং রিক্রুট কনস্টেবল (টিআরসি) নিয়োগের সংশোধন প্রস্তাবে বলা হয়েছে, নিয়োগ পদ্ধতি অনুসারে এবং এসএসসির ফলাফলের ওপর ভিত্তি করে আবেদনপত্র যাচাই-বাছাই করা হবে। উচ্চতার জন্য ৫০% এবং বাকি ৫০% নেওয়া হবে এসএসসি পাশ সনদের ভিত্তিতে। পুলিশ সদর দপ্তর থেকে শারীরিক ধৈর্য পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীদের একটি সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করা হবে, যা প্রকৃত শূন্যপদের ৫ গুণের কম হবে না। প্রার্থী তার নিজ নিজ জেলার পুলিশ লাইনে নির্দিষ্ট তারিখে উপস্থিত থাকবেন।

নিয়োগ টিম উচ্চতা, বুকের মাপ এবং ওজনের মাপকাঠি গ্রহণ করবে। পাশাপাশি শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য কাগজপত্র যাচাই-বাছাই করবেন। শারীরিক পরীক্ষায় পুরুষ প্রার্থীকে ২৮ সেকেন্ডে ২০০ মিটার এবং ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার অতিক্রম করতে হবে। মহিলা প্রার্থীকে ৩৪ সেকেন্ডে ২০০ মিটার এবং ৬ মিনিটে ১০০০ মিটার অতিক্রম করতে হবে। উচ্চ লাফে পুরুষ ৩.৫ ফুট এবং মহিলাদের ২.৫ ফুট। লম্বা লাফে পুরুষ ১০ ফুট এবং মহিলা প্রার্থীকে ৬ ফুট যেতে হবে। দড়িতে আরোহণের ক্ষেত্রে পুরুষ ১২ ফুট এবং মহিলা ৮ ফুট। পুশ আপ পুরুষ ৩৫ সেকেন্ড ১৫ বার এবং ৩০ সেকেন্ড ১০ বার প্রভৃতি।

আবেদনকারীকে ৪৫ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এতে বাংলা, ইংরেজি, অঙ্ক ও সাধারণজ্ঞানের বিষয় থাকবে। প্রার্থীদের মধ্যে যারা ৫০% নম্বর পাবেন বা তদূর্ধ্ব নম্বর অর্জন করবেন, তাদেরকে ১৫ নম্বরের মৌখিক ও কণ্ঠস্বর পরীক্ষায় ডাকা হবে।

এছাড়া পুলিশ রেগুলেশন ১৯৪৩-এর রেগুলেশন ৭৪৬ (৪)-এর সংশোধন প্রস্তাবে বলা হয়েছে, পুরুষ প্রার্থীর ক্ষেত্রে অবশ্যই ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতা এবং বুকের মাপের ক্ষেত্রে ৩১ ইঞ্চি সাধারণ, বর্ধিকরণ ৩৩৷ 


No comments

Powered by Blogger.